Wanna folk Dancegaro wangala dancegaro wangala dance

পাথর এবং গাছপালার আবির্ভাব

পাথর এবং গাছপালার আবির্ভাব

পৃথিবী সৃষ্টির শুরুতে নস্তু নাপান্তু পৃথিবীকে মানে ফিলতে নাম দিল । পৃথিবী বা মানে ফিলতে সৃষ্টির প্রাথমিক যুগে কোন পাথর ও শিলা কোথাও কোন কিছু ছিলনা এবং জল তখনও সাগর-নদীতে বিভক্ত হয়নি। অতপর নস্তু নাপান্তু দৈব্য-আত্না দুই গরাং ভ্রাতা এবং দুই পাথ্রাং চাচাকে পাথর ও শিলার বীজ বপন করার আদেশ দিলেন । সেই সময় দুই গরাং ভ্রাতা এবং দুই পাথ্রাং চাচা খুব দুষ্টু তরুণ বালক ছিল যারা এক প্রকার হার্ব জাতীয় গিলার বীজ এবং মাছ ধরার বড়শি নিয়ে খেলত। যখন তাদের বয়স বাড়ল তারা আর ঐসব খেলল না, তাদের কন্ঠ কর্কশ, চুল লম্বা এবং রুক্ষ হইল। তারপর তাদের এসবের কারণের সূত্র নস্তু নাপান্তুর কাছ থেকে পেয়ে আসং রংগ্রিবও চিগা মিকচিদও থেকে পাথর ও শিলার বীজ বপন শুরু করে পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে কাজ করল। তখন একজন প্রবীন ব্যক্তি বামিন রাজা সজন গিত্তেল তাদেরকে অনুরোধ করল তারা যেন পৃথিবীর কিছু জায়গা খালি রাখে কারণ তারা যদি পৃথিবীর সব জায়গায় পাথর ও শিলার বীজগুলো ছড়িয়ে দেয় তাহলে মানুষ আর কোনদিন লাঙ্গল মহিষ দিয়ে জমি চাষ; মাছ ধরার জন্য বাঁধ তৈরি এবং পানি সংরক্ষন করতে পারবে না। যাই হোক দুই ভ্রাতা এবং চাচারা এসবের কোন কিছুই কান দিলনা এবং এতে বামিন রাজা খুব রেগে গেলেন। তারা যেখানে যেখানে পাথর ও শিলার বীজগুলো ছড়িয়ে দিয়েছিল তিনি সবখানে তাদেরকে অনুসরণ করতে লাগলেন। আমরা এখন যেসব সমতল ভূমি দেখি, বামিন রাজার সম্পৃক্ততা ছাড়া এসব কিছুই সম্ভব ছিলনা। পরবর্তীতে ভ্রাতৃদ্বয় এবং পাথ্রাং চাচারা দনারি ওয়াকনাচিল এর যতদূর দক্ষিণ থেকে পারা যায় পাথর ও শিলার বীজগুলো বুনল। বীজগুলো এক রাতেই নিজ নিজ আকার আকৃতিতে আবির্ভূত হল। পৃথিবীতে অতিদ্রুত সমতল ভূমি পাথর, শিলা এবং বিশাল পর্বত গাত্র দিয়ে পরিপূর্ন হল। পৃথিবী তখনও পুরোপুরি ভাবে ফাঁকা ছিল কারণ সেই সময় পর্যন্ত পৃথিবীতে গাছপালা, ঘাস, তৃণলতা ঔষধি গাছ কিছুই ছিলনা। তাই নস্তু নাপান্তু বলল, “পৃথিবী বা মানে ফিলতেকে একেবারে ফাঁকা রাখা ভাল নয়”। তখন তিনি তিকরে তিকসে এবং গাতরে গাতসে বোনদের আদেশ দিলেন তারা যেন বিভিন্ন প্রজাতি এবং আকৃতির গাছ, গুল্ম-তৃণলতা, ঔষধি গাছের বীজগুলো পৃথিবীর সর্বত্র ভূমিতে বপন করে। তারপর দুই বোন তিকরে তিকসে এবং গাতরে গাতসেদের পরিশ্রমে পৃথিবীর সর্বত্র ভূমিতে গাছ, গুল্ম-তৃণলতা, ঔষধি গাছের বীজগুলো বপন করা শুরু করল। এবং এভাবেই পৃথিবী প্রথম গাছপালায় আবৃত হয়েছিল। Read more

*Notes:
1. Nosthu Nophanthu-Female Spirit Goddess who created the earth at the command of the Supreme Goddess Tatara Rabuga.

  1. Ahsong Rongribo Chiga Mikchido-Literally, the land Rongribo and the watering place of Mikchido. Ancient Garo name of the area, the land, at present incorporated in the village land of Gabil Anem, Daningka and the riparian areas in the vicinity of the Chichura-Manda Rivers in the north-eastern part of Garo Hills.
  2. Donari Waknachil-Literally Donari indicates the swine-eared.
  3. Gila (Entada scandens)-It is a one kind of herb vine. It grows up to one metres. Orginally Tale is told by Totim Sangma Nengminza, Rongjeng, District Garo Hill which collected by Dewansing Rongmuthu (1960).

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )
error: Content is Copywrite!